চাকুরির ভেরিফিকেশনঃ
সাধারনত চাকুরির ভেরিফিকেশনের জন্য ভেরিফিকেশন ফরম রয়েছে৷ তা সংশিস্নষ্ট সংস্থা কর্তৃক দুই কপি ফরম চাকুরির প্রাথর্ীকে সরবরাহ করা হয়৷ চাকুরির প্রার্থী তা পূরণ করে সংশিস্নষ্ট অফিসে জমা দেয়৷ সংশ্লিষ্ট অফিস নিম্নলিখিত বিষয়ের তথ্য জানার জন্য সংশিস্নষ্ট পুলিশ সুপারের অফিসে উক্ত দুই কপি ফরম প্রেরন করেঃ-
ক) নাম-ঠিকানা সঠিক আছে কিনা (খ) জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক কিনা৷
গ) শিক্ষাগত যোগ্যতা সঠিক আছে কিনা ৷
ঘ) ব্যক্তিচরিত্র সংক্রান্ত৷
ঙ) মামলা আছে কি না তা যাচাই ৷
চ) কোন রাজনৈতিক দলের সদস্য আছে কি না তা যাচাই ৷
ছ) থানা রেকর্ডে তার সম্পর্কে কোন কিছু লিখিত আছে কি না তা যাচাই ৷
জ) বর্তমান ও স্থায়ী ঠিকানা যাচাই ৷
পুলিশ সুপার কার্যালয়ের জেলা বিশেষ শাখা থেকে উক্ত তথ্যগুলো সরেজমিনে পরিদর্শন ও পর্যবেক্ষণ দ্বারা রিপোর্ট সংগ্রহ করে রিপোর্ট প্রদান করা হয়৷